AutoCAD tutorial-05
AutoCAD tutorial-05
engr.tushar at তারিখ 31 Aug 2011 সময়: 16:25

 

Auto CAD Layer box.....................

autocad Layer

উপরের ছবিটি একটি লেয়ার ডায়ালগ বক্স। লেয়ার নিয়ে কাজ করতে হলে এই বক্স সম্পর্কে ভালভাবে জানতে হবে। ড্রয়িংকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য এটি খুবই গুরুত্বপুর্ন।

বক্সটির উপরের লাইন খেয়াল করলে দেখতে বিভিন্ন হেডিং আছে বিভিন্ন কলামের। নিচে এদের মধ্যে গুরুত্বপুর্ণগুলির বর্ণনা দেওয়া হল

status:এর মাধ্যমে জানা যায় যে কোন লেয়ারটি কারেন্ট লেয়ার হিসাবে আছে। একটি একটি লেয়ারের পাশে টিক চিহ্ন দেখতে পাচ্ছেন। অর্থাৎ এই লেয়ারটিই কারেন্ট লেয়ার। ক্যাডে এখন যা ড্রয়িং করা হবে তা এই লেয়ারে হবে।

name: বিভিন্ন লেয়ারের বিভিন্ন নাম। একই নাম দুইবার হয়না। প্রয়োজন অনুযায়ি এবং আপনার পছন্দ অনুযায়ি নাম দিতে পারেন।

On: এর দারা কোন লেয়ার অন/অফ করা যায়। অফ থাকলে এই লেয়ার এর কোন কিছু দেখা যাবে না। অফ মানে লুকায়িত অবস্থা। আবার অন করলে পুনরায় তা দেখা যাবে।

Freeze: এটি অনেকটা On এর মত। তবে বেশি শক্তিশালি। অনেকেই এই সম্পর্কে বিস্তারিত জানে না। আমি এখানে এই সম্পর্কে একটু লিখব। অনেক সময় আমরা একই ব্লক এর মধ্যে বিভিন্ন লেয়ারের ড্রয়িং দিয়ে থাকি। একটি ব্লক এ যদি ৩ ধরণের লেয়ার এর বস্তু থাকে। এবং ব্লকটি যদি চতুর্থ কোন লেয়ার এ থাকে। এখন চতুর্থ লেয়ার অফ করলেও ব্লকটি দেখা যাবে। কেননা এর অন্যান্য লেয়ার অন আছে। কিন্তু চতুর্থ লেয়ার যদি ফ্রিজ করা যায় তাহলে ব্লকটি পুরোপুরি অদৃশ্র হয়ে যাবে।

Lock: এর মাধ্যমে কোন লেয়ারকে লক করা যায়। লক থাকা অবস্থায় ঐ লেয়ার এর কোন উপাদান আপনি মুছতে,পরিবর্তন, বা সরাতে পারবেন না। তবে নতুন কিছু ড্রয়িং করতে পারবেন।

Color: লেয়ার টির মধ্যের উপাদানগুলির রং কি হবে। মনে রাখতে হবে যদি উপাদানগুলির রং By Layerথাকে তবেই এটি কাজ করবে। কিন্তু যদি উপাদান এর রং আলাদা ভাবে দেওয়া থাকে তাহলে কাজ করবে না।

Linetype: লেয়ার টির মধ্যের উপাদানগুলির লাইন এর ধরণ কেমন হবে তা ঠিক করতে হয় এর মাধ্যমে। মনে রাখতে হবে যদি উপাদানগুলির লাইন এর ধরণ By Layerথাকে তবেই এটি কাজ করবে। কিন্তু যদি উপাদান এর লাইন এর ধরণ আলাদা ভাবে দেওয়া থাকে তাহলে কাজ করবে না।

Lineweight:লেয়ার টির মধ্যের উপাদানগুলির লাইন কত মোটা হবে তা ঠিক করতে হয় এর মাধ্যমে। মনে রাখতে হবে যদি উপাদানগুলির By Layerথাকে তবেই এটি কাজ করবে। কিন্তু যদি উপাদান এর লাইন এর ধরণ আলাদা ভাবে দেওয়া থাকে তাহলে কাজ করবে না।

Plot: প্রিন্ট করার সময় লেয়ার এর উপাদানগুলি প্রিন্ট হবে কি হবে না তা নির্ধারণ করা যায় এর মাধ্যমে

 

উল্লেখ্য: যেই লেয়ার এর যেই অবস্থা পরিবর্তন করতে হবে সেখানে ক্লিক করলে প্রয়োজনিয় কার হবে। যেমন: কোন লেয়ার কারেন্ট করতে হলে বক্স গুলির উপর ক্লিক বা ডাব্‌ল ক্লিক করতে হবে। রং পরিবর্তন করতে হলে সেই লেয়ার এর color এর উপর ক্লিক করতে হবে।