সর্বাধিক পঠিত রঙ এর গঠন তন্ত্র কংক্রিট এর সেটিং ভাল রঙ এর বৈশিষ্ট্য কখন এবং কিভাবে রং করতে হয় হ্যান্ড ডাই স্টক (Hand Die Stock)

রাজউক ইমারত নির্মাণ বিধিমালা - ২০০৮ পর্ব-৫

Md. Ashraful Haque, 17-Nov-2012
ভিউ : 27481

(৫৪) রাস্তা ও ফুটপাথ :

১) ইমারতের নকশা অনুমোদনের ক্ষেএে নুন্যতম ৬ (ছয়) মিটার প্রশস্ত রাস্তা (ফুটপাথসহ) থাকিতে হইবে, তবে ইহা বিধি ৪৮(৩/৪/৫) ও ৫১(৯/১০) অনুযায়ী প্রাপ্য FAR এর জন্য প্রযোজ্য নহে।
২) অনুমোদিত ডিটেইলড এরিয়া প্ল্যানের অন্তভূক্ত কোন রাস্তা যদি ৬(ছয়) মিটারের (ফুটপাথসহ) কম প্রশস্ত হয় তাহা হইলে নতুন উন্নয়ন প্রকল্প, পরিবর্তন এবং পরিবর্ধনের আবেদনের সময় রাস্তার প্রস্থ ৬ (ছয়) মিটার করিবার জন্য প্রয়োজনীয় জমির অর্ধেক (উভয় দিকে সমপরিমাণ) সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট লিখিতভাবে হস্তান্তর করিবার অঙ্গীকার করিতে হইবে এবং এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হইবার পূর্বে ইমারত নির্মাণ অনুমোদনের জন্য আবেদন করা যাইবে, তবে আবেদন অনুমোদিত হইলেও এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন না করা পর্যন্ত নির্মাণ কাজ শুরু করা যাইবে না ।
৩) রাস্তার জন্য জমির প্রযোজ্য অংশ হস্তান্তরের অঙ্গীকার করিবার পর প্রযোজ্য হ্রাসকৃত প্লটের আকারের উপর ভিওি করিয়া প্লটের FAR, প্রয়োজনীয় সেটব্যাক এবং সর্বোচ্চ ভূমি আচ্ছাদন হিসাব করিতে হইবে ।
৪) প্লট সংলগ্ন রাস্তাসমূহ ৬ (ছয়) মিটার পর্যন্ত প্রশস্ত করিবার ক্ষেএে যেই সকল দিকে রাস্তার জন্য জমি ছাড়িতে হইবে, সেই সকল দিকের জন্য রাস্তাসংলগ্ন জমি প্রতি ০.৩ মিটার করিয়া ছাড়িয়া দেওয়ার জন্য ০.০৫ করিয়া সর্বোচ্চ ০.২ পর্যন্ত FAR সুবিধা পাওয়া যাইবে এবং উক্ত FAR মূল FAR এর সহিত অতিরিক্ত হিসাবে যোগ করা যাইবে ।
৫) কতৃপক্ষের চাহিদা অনুযায়ী রাস্তা ৬ (ছয়) মিটারের বেশী প্রশস্ত করিবার জন্য অতিরিক্ত জমি ছাড়িয়া দিতে হইলেও শুধুমাএ রাস্তা ৬ (ছয়) মিটার পর্যন্ত প্রশস্ত করিবার জন্য ছাড়িয়া দেওয়া জমির FAR সুবিধা (প্রতিদিকের রাস্তার জন্য জমি ছাড়ার ক্ষেএে সর্বোচ্চ ০.২ পর্যন্ত FAR) পাওয়া যাইবে এবং মূল FAR হিসাব করিবার ক্ষেএে প্রস্তাবিত রাস্তার প্রশস্ততা বিবেচনা করা হইবে ও অতিরিক্ত FAR মূল FAR এর সহিত যোগ করা হইবে ।
৬) বেসরকারী প্রতিষ্ঠান কতৃক উন্নয়নকৃত হাউজিং এলাকা বা কমপ্লেক্সে আভ্যন্তরীণ রাস্তাসমূহের নুন্যতম প্রস্থ বেসরকারী আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন বিধিমালা-২০০৪ অথবা এতদসংক্রান্ত অন্যকোন বিধিমালার বিধানানুযায়ী হইতে হইবে এবং আবাসিক প্রকল্পের রাস্তা ৭.৬২ মি. এর চাইতে সর হইলে এবং উক্ত প্রকল্প অনুমোদিত হইয়া থাকিলেও ইমারতের নকশা অনুমোদনের সময় উহার প্রস্থ সঠিকভাবে সংশোধন করিয়া লইতে হইবে ।
৭) সারণী-৩ এ বিশেষিত হয় নাই এইরূপ জমির FAR নির্ধারণের জন্য রাস্তার প্রশস্ততা ৬ (ছয়) মিটার বা ততোধিক হইলে FAR এর মান ও ভূমি আচ্ছাদন হিসাব করিবার ক্ষেএে রাস্তার প্রস্থের ভিওিতে প্রাপ্য সর্বোচ্চ FAR, অথবা জমির পরিমাণের ভিওিতে প্রাপ্য FAR, দুইটির মধ্যে যেটি কম তাহাই প্রযোজ্য হইবে এবং উক্তরূপে নির্ণিত FAR এর মান যে ছকে প্রদর্শিত সেই ছকের সংশ্লিষ্ট ভূমি আচ্ছাদন প্রযোজ্য হইবে, তবে সারণী-৩ এর ছকে প্রদর্শিত রাস্তার চাইতে অধিক প্রশস্ত রাস্তার ক্ষেএে রাস্তার অতিরিক্ত প্রশস্ততার জন্য বিধি ৫১(১১) অনুযায়ী রাস্তার জন্য প্রাপ্য অতিরিক্ত FAR প্রযোজ্য হইবে।
৮) সকল নতুন সংযোগ সড়কের ক্ষেএে ফুটপাথের ব্যবস্থা থাকিতে হইবে ।
৯) প্লটের সন্মুখে সংলগ্ন রাস্তায় ফুটপাথ বর্তমান না থাকিলে কতৃপক্ষ আদেশ করিলে আবেদনকারীকে উহা তৈরী ও রক্ষণাবেক্ষন করিতে হইবে এবং সংশ্লিষ্ট কতৃপক্ষ এই ব্যবস্থার জন্য প্রয়োজনীয় প্রণালী এবং পরিমাপ প্রদান করিবে ।

(৫৫) কিনারা সরলীকরণ:

১) অপরিকল্পিত এলাকাসমূহের ক্ষেএে দুই রাস্তার সংযোগস্থলে অবস্থিত প্লটের সীমানা দেয়াল বা বেড়ার কিনারা বর্তুলাকার, অথবা কিনারা হইতে নির্দিষ্ট দূরত্বে ও উচ্চতায় বিন্যস্ত হইতে হইবে যাহা রাস্তায় চলাচলকারীর নিরাপওার জন্য পর্যাপ্ত হইবে ।
২) অপরিকল্পিত এলাকাসমূহের ক্ষেএে দুই রাস্তার সংযোগস্থলের ব্যাসার্ধ রাস্তার প্রস্থ এবং ট্রাফিক প্যাটার্নের উপর নির্ভরশীল হইবে এবং এই কারণে কোণার জমির অংশের ১.৫ মিটার x ১.৫ মিটার পরিসরবিশিষ্ট জায়গা ভূমিতে ও উপরে খালি রাখিতে হইবে এবং কোন নির্মাণ কার্য করা যাইবে না।

(৫৬) গাড়ী পার্কিং ব্যবস্থা :
১) বিভিন্ন ধরনের গাড়ী পার্কিং পরিসর ও গাড়ী ঘুরাইবার ব্যাসার্ধ নিন্মবর্ণিত ছক অনুযায়ী হইবে :

গাড়ীর ধরণ পার্কিং প্রস্থ (মিটার)  পার্কিং দৈর্ঘ্য (মিটার) গাড়ী ঘুরাইবার আভ্যন্তরীণ ব্যাসার্ধ (মিটার) বহিঃ ব্যাসার্ধ (মিটার)
সাধারণ গাড়ী(প্রতিটির জন্য) ২.৪ ৪.৬ ……… ………
বাস ও ট্রাক(প্রতিটির জন্য) ৩.৬ ১০.০ ৮.৭ ১২.৮
মাল্টি এক্সেল ট্রাক/লম্বা ট্রেলার (প্রতিটির জন্য) ৩.৬ ১৮.০ ৬.৯ ১৩.৮
২-চাকার মটরবাইক (প্রতিটির জন্য) ১.০ ২.০ ……… ………

২) সাধারণ গাড়ীর ড্রাইভওয়ের মাপ বিভিন্ন ধরণের পার্কিং এর জন্য নিন্মবর্ণিত ছক অনুযায়ী হইবে :

পার্কিং একমুখী ট্রাফিকএকদিকে যাবে একমুখী ট্রাফিকদুইদিকে যাবে দুইমুখী ট্রাফিক 
O ডিগ্রী ৩.৫ মি. ৪.০ মি. ৪.২৫ মি.
৪৫ ডিগ্রী ৪.০ মি. ৪.০ মি. ৪.২৫ মি.
৯০ ডিগ্রী ৪.২৫ মি. ৪.২৫ মি. ৪.২৫ মি.

নোট:
(ক) পাশাপাশি দুই বা ততোধিক সাধারণ গাড়ী পার্কিং এর ক্ষেএে পার্কিং এর বাধামুক্ত প্রস্থ প্রতি গাড়ীর জন্য ২.৩ মিটার প্রস্থ ধরিয়া ইহার গুনিতক হারে হিসাব করিতে হইবে ।
(খ) বাস ও ট্রাক, মাল্টি এক্সেল ট্রাক/লম্বা ট্রেলারের ড্রাইভওয়ের মাপ নির্ধারণের জন্য গাড়ী ঘুরাইবার আভ্যন্তরীণ ও বহিঃ ব্যাসার্ধের পরিমাপ বিবেচনা করিতে হইবে ।
(গ) সাধারণ গাড়ী ও ২-চাকার মটরবাইকের ক্ষেএে ঘুরাইবার আভ্যন্তরীণ ও বহিঃ ব্যাসার্ধের পরিমাপের উল্লেখের প্রয়োজন নাই।

৩) সাধারণ গাড়ির প্রবেশ ও নির্গমন পথ এক হইলেও পার্কিং এর প্রবেশপথের বাধামুক্ত প্রস্থ ৩ মিটারের কম হইবে না এবং এই প্রস্থের মধ্যে কোন ফুটপাথ বা অন্য কোন বাধা থাকিবে না, তবে উহা বিধি ৫১ (১০) এর বিধানানুযায়ী প্রযোজ্য রাস্তা সংলগ্ন প্লটের জন্য বিবেচিত হইবেনা।
৪) বাস ও ট্রাকের পৃথক প্রবেশ ও নির্গমন পথের প্রস্থ নূন্যতম ৪.২৫ মিটার ও একক প্রবেশ ও নির্গমন পথের ক্ষেএে ৬ মিটার হইবে।
৫) বৃহদায়তন প্রকল্প বা ইমারত অনুমোদনের জন্য দাখিলকৃত নকশাসমূহের ক্ষেএে নূন্যতম প্রয়োজনীয় পার্কিং স্থান নির্ণিত সারণী-৪ অনুযায়ী হইবে :

সারণী-৪
বিভিন্ন শ্রেণীর ভবনের জন্য নূন্যতম প্রয়োজনীয় পার্কিং স্থান

ভবনের ব্যবহার/বসবাসের ধরণ (Occupancy) নূন্যতম প্রয়োজনীয় পার্কিং ব্যবস্থা (Minimum Parking Requirements)
আবাসিক ভবন (Occupancy Type-A) একই পরিবার ভিওিক/রেঃ হাউজ/২০০ বঃমিঃ বেশী নয় এমন গ্রস ক্ষেএফল বিশিষ্ট অর্ধ বিচ্ছিন্ন (semidetached) আবাসিক ভবন ১টি কার পার্কিং
একই পরিবার ভিওিক/রেঃ হাউজ/২০০ বঃমিঃ উর্ধ্বে গ্রস ক্ষেএফল বিশিষ্ট অর্ধ বিচ্ছিন্ন (semidetached) আবাসিক ভবন ২টি কার পার্কিং
একাধিক পরিবার (Multi-family) ভিওিক আবাসিক ভবননের ক্ষেএে ২০০ বঃমিঃ এর অধিক গ্রস এরিয়া বিশিষ্ট ফ্ল্যাট প্রতি ইউনিটের জন্য ১টি কার পার্কিং
১৪০ বঃমিঃ উর্ধ্ব হইতে ২০০ বঃমিঃ গ্রস এরিয়া বিশিষ্ট ফ্ল্যাট প্রতি ৩টি ইউনিটের জন্য ২টি কার পার্কিং
৯০ বঃমিঃ উর্ধ্ব হইতে ১৪০ বঃমিঃ গ্রস এরিয়া বিশিষ্ট ফ্ল্যাট প্রতি ২টি ইউনিটের জন্য ১টি কার পার্কিং
৬০ বঃমিঃ উর্ধ্ব হইতে ৯০ বঃমিঃ গ্রস এরিয়া বিশিষ্ট ফ্ল্যাট প্রতি ৪টি ইউনিটের জন্য ১টি কার পার্কিং
৬০ বঃমিঃ পর্যন্ত গ্রস এরিয়া বিশিষ্ট ফ্ল্যাট প্রতি ৮টি ইউনিটের জন্য ১টি কার পার্কিং
৯০ বঃমিঃ পর্যন্ত গ্রস এরিয়ার ফ্ল্যাট (কার পার্কিং এর জন্য অতিরিক্ত) প্রতি ৫টি ইউনিটের জন্য ১টি মোটর সাইকেল পার্কিং
হোটেল (স্টার শ্রেণীভুক্ত) প্রতি ৫টি গেষ্ট রুমের জন্য ১টি কার পার্কিং
হোটেল (অন্যান্য শ্রেণীভুক্ত) প্রতি ২০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং
অন্যান্য প্রতি ৩০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং
শিক্ষা প্রতিষ্ঠান (Occupancy Type-B) কিন্টারগার্ঢেন, প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, মহা বিদ্যালয়, সহায়ক(Tertiary) শিক্ষা প্রতিষ্ঠান, প্রশিক্ষণ কেন্দ্র, বিশ্ববদ্যালয় এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান প্রতি ২০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং। স্কুল চওরের মধ্যে রাস্তার সমান্তরালে নীচ তলায় বাধামুক্ত ৪.২৫মিঃ প্রশস্ত ও ২৫মিঃ দৈর্ঘ্য ড্রপিং রে থাকিতে হইবে (সবার জন্য উন্মুক্ত) ২৫মিঃ কম দীর্ঘ মুখ বিশিষ্ট প্লটের জন্য প্লটের সম্পূর্ণ সন্মুখভাগ বাধামুক্ত ৪.২৫মিঃ প্রস্থ বিশিষ্ট ড্রপিং রে থাকিতে হইবে।
প্রাতিষ্ঠানিক (Occupancy Type-C) প্রতি ২০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং
স্বাস্থ সেবা (Occupancy Type-D)হাসপাতাল, ক্লিনিক প্রতি ৫টি বেডের জন্য ১টি কার পার্কিং
চিকিৎসা গবেষণাগার প্রতি ১০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং
অন্যান্য (চিকিৎসা বর্হিববভাগ, দলগত প্রাকটিস ইত্যাদি) প্রতি ২০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং
ভবনের ব্যবহার/বসবাসের ধরণ (Occupancy) নূন্যতম প্রয়োজনীয় পার্কিং ব্যবস্থা (Minimum Parking Requirements)
সমাবেশ (Occupancy Type-E) সিনেমা প্রতি ৪০টি সিটের জন্য ১টি কার পার্কিং
থিয়েটার , অডিটোরিয়াম প্রতি ২০টি সিটের জন্য ১টি কার পার্কিং
বিবাহ/পার্টি সেন্টার প্রতি ১০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং
ধর্মীয় স্থাপনা ৩০০ বঃমিঃ পর্যন্ত কমপক্ষে ১টি কার পার্কিং
৩০০ বঃমিঃ এর উর্ধ্বে প্রতি ১০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং
অন্যান্য প্রতি ২০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং
বাণিজ্যিক স্থাপনা (Occupancy Type-F) দোকান, ডিপার্টমেন্ট স্টোর প্রতি ২০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং
রেষ্টুরেন্ট প্রতি ১০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং
অফিস প্রতি ২০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং
অন্যান্য প্রতি ২০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং
শিল্প স্থাপনা (Occupancy Type-G)ষ্টোরেজ বিল্ডিং (Occupancy Type-H)   সকল স্থাপনার ক্ষেএে লোডিং আনলোডিং রে ব্যাতিতকমপক্ষে ১টি ট্রাক ও ১টি কার পার্কিং থাকিতে হইবে ।শিল্প স্থাপনা ও ষ্টোরেজ বিল্ডিং-এ প্রশাসনিক, বিক্রয় ইত্যাদি দপ্তর থাকিলে শুধু ঐ অংশের ক্ষেএে প্রতি ২০০ বঃমিঃ গ্রস এরিয়ার জন্য ১টি কার পার্কিং থাকিতে হইবে ।
নোট: ·        মিশ্র ব্যবহারের ক্ষেএে পার্কিং স্পেসের পরিমাণ ভবনের প্রতি তলার ব্যবহারের ধরণকে ভিওি ধরিয়া হিসাব করিতে হইবে । উক্ত ব্যবহারের ভিওিতে নির্ধারিত পার্কিং চাহিদার যোগফল মিশ্র ব্যবহারের মোট পার্কিং চাহিদা বলিয়া গণ্য হইবে ।·        একাধিক টাইপের ফ্ল্যাটের ক্ষেএে আলাদাভাবে প্রতিটি ফ্ল্যাটের জন্য প্রয়োজনীয় পার্কিং চাহিদার যোগফল মোট পার্কিং চাহিদা হিসেবে গণ্য হইবে ।·        পার্কিং স্পেসের চাহিদা ভগ্নাংশের ক্ষেএে ১ (একটি) পার্কিং হিসাব হইবে ।

·        নগর উন্নয়ন কমিটির সুপারিশক্রমে নিন্ম আয়ের আবাসিক এলাকার জন্য কতৃপক্ষ পার্কিং স্পেসের পরিমাণ কমাইতে পারিবে ।

·        ৯০ বঃ মিঃ এর কম ক্ষেএফল বিশিষ্ট ফ্ল্যাটের ক্ষেএে মোটর সাইকেল এবং কারের সমন্বয়ে পার্কিং হইতে পারিবে।

·        যে কোন ধরণের ভবনের জন্য নূন্যতম ১ (একটি) কার পার্কিং ব্যবস্থা থাকিতে হইবে ।

৬) অনুর্ধ্ব চারটি পর্যন্ত গাড়ির পার্কিং এর ক্ষেএে প্রয়োজনবোধে রাস্তা হইতে সরাসরি কৌণিক পার্কিং নিন্মবর্ণিত শর্তসমূহ পূরণ সাপেক্ষে দেওয়া যাইতে পারে, যথা:
(ক) উক্ত কৌণিক পার্কিং ৪৫ ডিগ্রীর মধ্যে হইতে হইবে;
(খ) বাসস্ট্যান্ডের ১৫মিটারের মধ্যে উক্ত পার্কিং হইবে না;
(গ) পথচারী পারাপারের চিহ্নিত জায়গার বা কোন মোড়ের ২৫মিটারের মধ্যে উক্ত পার্কিং হইবে না; এবং
(ঘ) উক্ত পার্কিং কোন অবস্থাতেই জাতীয় মহাসড়কে হইবে না ।

৭) কোন পার্কিং এলাকায় প্রবেশ বা নির্গমন পথের জন্য ফুটপাথ কাটাতে হইলে কতৃপক্ষের নির্দেশনা মোতাবেক পথচারীদের সুযোগ-সুবিধার দিকে লক্ষ্য রাখিয়া ফুটপাথের পরিবর্তন বা পরিবর্ধন করিতে হইবে এবং এইক্ষেএে নির্মাণব্যায় আবেদনকারী বহন করিবে ।
৮) পার্কি স্থানে রেম্প ব্যবহারের ক্ষেএে সর্বোচ্চ ঢাল ১:৮ হইবে এবং রেম্প শুরুর পূর্বে ৪.২৫ মিটার দীর্ঘ আনুভূমিক পথ থাকিতে হইবে, তবে ০.৭৫ মিটার পর্যন্ত প্রারম্ভিক উচ্চতায় উঠা বা নামার জন্য শর্ত প্রযোজ্য হইবে না ।
৯) প্রারম্ভিক উচ্চতায় উঠা বা নামার জন্য ( প্রযোজ্য ক্ষেএে সিড়িসহ) উপ-বিধি (৮) এ উল্লিখিত রেম্প সেটব্যাক অংশে নির্মাণ করা যাইবে এবং প্লটের সীমানা হইতে শুরু বা সীমানাতে শেষ হইতে পারিবে ।
১০) একমুখী গাড়ী চলাচলের রেম্পের ক্ষেএে নূন্যতম প্রস্থ ৩ মিঃ এবং উভয়মুখী গাড়ী চলাচলের রেম্পের ক্ষেএে নূন্যতম প্রস্থ সাধারণ গাড়ীর ক্ষেএে ৪.২৫ মিঃ এবং অন্যান্য ক্ষেএে ৬ মিঃ হইতে হইবে ।
১১) আবাসিক সাইটে নূন্যতম ১০০টি গাড়ী পার্কিং এবং অন্যান্য সাইটে ৫০টি গাড়ী পার্কিং স্থানের ক্ষেএে একটি আলাদা ট্রাফিক মার্জিন লেন ও হোল্ডিং বে ব্যবস্থা রাখিতে হইবে যাহাতে সংলগ্ন রাস্তায় ট্রাফিকের সহজ চলাচল কোন ভাবেই বিগ্ন না হয় ।
১২) পার্কিং স্থান এবং রেম্প এর বাধামুক্ত উচ্চতা কমপক্ষে ২.২৫ মিটার হইতে হইবে ।
১৩) ১০ মিটার পর্যন্ত সন্মুখপ্রস্থ বিশিষ্ট জমির ক্ষেএে শুধুমাএ একটি প্রবেশ ও একটি নির্গমন পথ থাকিতে পারিবে এবং জমির সন্মুখপ্রস্থ ১০ মিটারের অধিক হইলেও কতৃপক্ষ দুইটির অধিক প্রবেশ ও নির্গমনের অনুমতি নাও দিতে পারে ।
১৪) গাড়ী পার্ক করিবার জায়গা চলাচলের জন্য রেম্পের বিকল্প হিসাবে কার-লিফট স্থাপন করা যাইবে, তবে কার-লিফট এর প্রবেশ ও নির্গমন পথ বাধামুক্ত হইবে ।
১৫) পার্কিং পরিসরের লে-আউট প্ল্যান এমনভাবে হইতে হইবে যাহাতে প্রতিটি গাড়ী অন্যগাড়ীর জন্য সমস্যা সৃষ্টি না করিয়া ড্রাইভওয়ে অথবা সার্কুলেশন ক্ষেএ হইতে সরাসরি পার্কিং এ প্রবেশ ও বাহির হইতে পারে ।

(৫৭) মিশ্র উন্নয়ন (Mixed Use Development):

১) আবাসিক ব্যবহার বাণিজ্যিক ব্যবহারের সহিত মিশ্রিত হইলে FAR ও ভূমি আচ্ছাদন নির্ধারনের জন্য আবাসিক ব্যবহারের প্রযোজ্য বিধান কার্যকর হইবে এবং পার্কিং এর জন্য সারণী-৪ প্রযোজ্য হইবে ।
২) উপ-বিধি (১) এ বর্ণিত মিশ্র ব্যবহার ব্যতীত অন্য সকল মিশ্র ব্যবহার উন্নয়নের ক্ষেএে বিভিন্ন শ্রেণীর জন্য প্রযোজ্য বিধানাবলীর কঠোরতমটি (Stringent Requirements) যেমন- সর্বনিন্ম FAR, FAR এর ছকের নির্দিষ্ট ভূমি আচ্ছাদন, সেটব্যাক, ইত্যাদি প্রযোজ্য হইবে, তবে কোন একটি শ্রেণী ফ্লোর এরিয়ার ৯০% বা উহার অধিক (পার্কিং বাদে) হইলে উক্ত বিশেষ ব্যবহার সংক্রান্ত বিধান উক্ত ক্ষেএে প্রযোজ্য হইবে এবং পার্কিং এর জন্য সারণী-৪ প্রযোজ্য হইবে।
৩) যে সকল জমি প্রশস্ত রাস্তা থাকিবার কারণে আবাসিক হইতে মিশ্র ব্যবহারে রূপান্তর করা হইয়াছে, সেইসব জমিতে অনাবাসিক ব্যবহারের জন্য গাড়ীর প্রবেশ এবং নির্গমন কেবলমাএ উক্ত প্রশস্ত রাস্তা হইতে হইবে । এই ধরনের মিশ্র ব্যবহার যদি কর্ণার প্লটে হয় তাহা হইলে আবাসিক ব্যবহারের জন্য যে কোন রাস্তা ব্যবহার করা যাইবে ।
৪) আবাসিক জমি সংলগ্ন জমিতে মিশ্র ব্যবহার ইমারত নির্মাণের ক্ষেএে, আবাসিক জমির দিকে সীমানা হইতে ২.৫ মিটার সেটব্যাক রাখিতে হইবে ।
৫) মিশ্র ব্যবহারের ক্ষেএে আবাসিক ব্যবহারের অংশে জানালা বা বারান্দা পার্শ্ববর্তী আবাসিক জমির দিকে দেওয়া যাইবে তবে অনাবাসিক ব্যবহারের অংশে পার্শ্ববর্তী আবাসিক জমির দিকে বারান্দা দেওয়া যাইবে না ।

(৫৮) ইমারতের পরিসরের নূন্যতম চাহিদা :
ইমারতের বিভিন্ন কক্ষ বা স্থানের আয়তন বা পরিসরের ক্ষেএে নিন্মলিখিত পরিমাপ ও শর্ত অনুসরণ করিতে হইবে, যথা:

(ক) বসবাসযোগ্য কক্ষ :
১) আবাসিক ভবনের বসত বাড়ীর প্রতিটি ইউনিট এর ক্ষেএে অন্তত একটি কক্ষ থাকিবে যাহার ক্ষেএফল ৯.৫ বর্গমিটার এবং প্রস্থ ২.৫ মিটার এর কম হইবে না এবং বসতবাড়িটির অন্যান্য বাসযোগ্য কক্ষসমূহের ক্ষেএে সর্বনিন্ম ক্ষেএফল ৫ বঃমি এবং নূন্যতম প্রস্থ ২ মিঃ হইতে হইবে; এবং
২) বসবাসযোগ্য কক্ষের নূন্যতম উচ্চতা ২.৭৫মিঃ হইবে এবং বীমের নীচে নূন্যতম ২.১৩মিঃ থাকিতে হইবে, তবে যদি শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ হয় নূন্যতম উচ্চতা ২.৪৪মিঃ হইতে পারিবে ।

(খ) রান্নঘর :
১) রান্নঘরের নূন্যতম ক্ষেএফল ৪ বঃমিঃ এবং প্রস্থ ১.৫ মিঃ হইবে, তবে এই এলাকা দেওয়াল দ্বারা আবদ্ধ হওয়ার বাধ্যবাধকতা নাই;
২) রান্নঘরের নূন্যতম উচ্চতা ২.৭৫মিঃ হইবে; এবং
৩) বাসগৃহের রান্নঘরের জানালা নূন্যতম ১ (এক) বঃমিঃ ক্ষেএফল ব্যাপিয়া সরাসরি অথবা সর্বোচ্চ ২.০মিঃ প্রস্থবিশিষ্ট বারান্দার মাধ্যমে বহিঃপরিসর অথবা আভ্যন্তরীণ অঙ্গন বা আঙ্গিনা বা উঠান এর সাথে খোলা থাকিতে পারিবে । যথাযথভাবে শীতাতপ নিয়ন্ত্রণ ও যান্ত্রিক উপায়ে বায়ুপ্রবাহের ব্যবস্থা থাকিলে বাসগৃহ ব্যতীত অন্যান্য ক্ষেএে বর্হিদেয়ালে জানালা না থাকিলেও চলিবে ।

(গ) গোসলখানা ও টয়লেট :
১) বেসিন, ওয়াটার ক্লোজেট (Water Closet) এবং গোসলের স্থান সম্বলিত টয়লেট এর ক্ষেএে নূন্যতম ফ্লোর এরিয়া ২.৭৫বঃমিঃ এবং নূন্যতম প্রস্থ ১.০০মিঃ হইবে;
২) বেসিন ও ওয়াটার ক্লোজেট (Water Closet) সম্বলিত টয়লেট এর ক্ষেএে নূন্যতম ফ্লোর এরিয়া ১.২০বঃমিঃ এবং নূন্যতম প্রস্থ ১.০০মিঃ হইবে;
৩) বেসিন এবং গোসলের স্থান সম্বলিত টয়লেট এর ক্ষেএে নূন্যতম ফ্লোর এরিয়া ১.৫বঃমিঃ এবং নূন্যতম প্রস্থ ১.০০মিঃ হইবে;
৪) ওয়াটার ক্লোজেট (Water Closet) এবং গোসলের স্থান সম্বলিত টয়লেট এর ক্ষেএে নূন্যতম ফ্লোর এরিয়া ২.৫বঃমিঃ এবং নূন্যতম প্রস্থ ১.০০মিঃ হইবে;
৫) বাথরুম এর উচ্চতা ২.১৩মিঃ এর কম হইতে পারবেনা এবং এই উচ্চতা ফিনিসড্ ফ্লোর হইতে ফিনিসড্ সিলিং বা ফলস্ সিলিং পর্যন্ত অথবা উপরের ফ্লোর এর প্লাম্বিং সিস্টেম এর ট্রাপ বা অন্যান্য পাইপ লাইনের নীচ পর্যন্ত পরিমাপকৃত হইবে; এবং
৬) গোসলখানা বা টয়লেট এর জানালা নূন্যতম ০.৩৭ বঃমিঃ ক্ষেএফল ব্যাপিয়া আভ্যন্তরীন আঙ্গিনা, বহিঃপরিসর বা যে কোন এয়ারওয়েল বা লাইটওয়েল এর সহিত সরাসরি খোলা থাকিতে হইবে তবে যদি যথাযথভাবে শীতাতপ নিয়ন্ত্রণ ও যান্ত্রিক উপায়ে বায়ুপ্রবাহের ব্যবস্থা থাকে তবে জানালা না থাকিলেও চলিবে।

(ঘ) সিড়ি :
১) বিভিন্ন ধরণের সিড়ির প্রতি ফ্লাইটের বাধামুক্ত নূন্যতম প্রশস্ততার পরিমাপ নিন্মবর্ণিত ছক অনুযায়ী নির্ণীত হইবে-
সিড়ির নূন্যতম বাধামুক্ত প্রস্থ :

ভবনের শ্রেণী সিড়ির নূন্যতম প্রস্থ (মিটার)
A. আবাসিকA1. একক পরিবার বাড়ীA2. এপার্টমেন্ট ও ফ্ল্যাট বাড়ীA3. মেস, হোটেল

A4. নিন্মবিওের বাড়ী

A5. আবাসিক হোটেল

১.০০১.১৫১.২৫

***

১.২৫

B. শিক্ষা প্রতিষ্ঠান ১.৫০
C. প্রাতিষ্ঠানিক ১.৫০
D. স্বস্থসেবা ২.০০
E. সমাবেশ ২.০০
F. বাণিজ্যিক ভবনF1. অফিসF2. ছোট দোকান এবং বাজারF3. বড় দোকান এবং বাজার

F4. নিত্য প্রয়োজনীয় অন্যান্য সেবা

১.৫০১ .৫০২.০০

১.৫০

অন্যান্য ১.২৫
                                                      *** বিধি ৫৮ (ঘ) (১০) অনুযায়ী হইবে । ***

২) সিড়ির রাইজার ও ট্রেডের পরিমাপ এমন হইবে যেন একটি রাইজার ও একটি ট্রেডের যোগফল কমপক্ষে ৪০০মিঃমি হয় এবং রাইজারের সর্বোচ্চ মাপ ১৭৫মিঃমি এবং ট্রেডের সর্বনিন্ম মাপ ২২৫মিঃমি হয়;
৩) নোজিং বা হেলানো রাইজার এর কারণে বৃদ্ধিপ্রাপ্ত মাপ ট্রেডের মাপের মধ্যে গণ্য করা যাইবে এবং সিড়ির একটি ফ্লাইটের মধ্যে সর্বোচ্চ ও সর্বনিন্ম মাপের রাইজার এবং সর্বোচ্চ ও সর্বনিন্ম মাপের ট্রেডের মধ্যে পার্থক্য উভয় ক্ষেএে গড় মাপের ২শতাংশের বেশী হইবে না;
৪) সিড়ির যে কোন একটি ফ্লাইটে মোট ধাপের সংখ্যা সর্বোচ্চ ২০ এর মধ্যে সীমাবদ্ধ থাকিতে হইবে;
৫) সিড়ির ফ্লাইটসমূহের অন্তবর্তী সর্বনিন্ম উচ্চতা (Head Room) ২.১৫মিটার হইতে হইবে;
৬) সিড়ি ঘরের যে কোন ল্যান্ডিং এর তলার প্যাসেজ, যাহা অবাসযোগ্য নয় এইরূপ সার্ভিস স্পেসকে যুক্ত করে তাহার সর্বনিন্ম উচ্চতা ২.১০ মিটার হইবে এবং ল্যান্ডিং এর তলার অন্য সকল প্যাসেজ ও স্পেস এর নূন্যতম উচ্চতা ২.১৫ মিটার হইতে হইবে;
৭) সিড়ির রেলিং এর নূন্যতম উচ্চতা ০.৯০ মিটার হইবে এবং এই মাপ সিড়ির ধাপের নোজ হইতে রেলিং এর উপরিতল পর্যন্ত উলম্ব দৈর্ঘ্য বোঝাইবে এবং শিশুরা যদি এই সিড়ি ব্যবহার করে তবে ব্যালাসট্রেড ডিজাইন শিশুদের জন্য যথেষ্ট নিরাপদ হইতে হইবে;
৮) ল্যান্ডিং এর গভীরতা (depth) যে কোন লেভেলে নূন্যতম সিড়ির প্রস্থের সমান হইতে হইবে;
৯) ছাদের সিড়িঘরের নূন্যতম উচ্চতা ২.১০ মিঃ হইতে হইবে;

১০) প্রতি তলায় সর্বাধিক দুইটি বসতবাড়ী ইউনিট এর জন্য ব্যবহৃত হইতেছে এমন সিড়ির প্রতি ফ্লাইটের জন্য সর্বনিন্ম বাধামুক্ত প্রস্থ নিন্মরূপ হইবে-
দুই তলা ইমারত – ০.৭৫ মিটার
তিন তলা ইমারত – ০.৮০ মিটার
চার তলা ইমারত – ০.৯০ মিটার
চার তলার অধিক ইমারত – ১.০০ মিটার

(ঙ) আবাসিক ভবনে কক্ষের উচ্চতার হিসাব ও অন্যান্য মাপসমূহ :
১) মেঝের উপরের ফিনিসড্ তল হইতে ছাদের নীচের ফিনিসড্ তল পর্যন্ত কক্ষের উচ্চতা হিসাব করা হইবে;
২) ক্ষেএমত কক্ষ বা স্পেসের নূন্যতম বাধামুক্ত উচ্চতা নিন্মরূপ হইবে, যথা :

  • বাথরুম, ল্যাভেটরী, টয়লেট, পোর্চ, বেলকনি ইত্যাদি ২.১৩ মিঃ পর্যন্ত;
  • আবাসিক ভবন সমূহের শীতাতপ নিয়ন্ত্রিত নয় এমন বসবাসযোগ্য কক্ষ, রান্নঘর, ষ্টোররুম, ইউটিলিটি রুম, বক্সরুম এর ছাদ নূন্যতম ২.৭৫ মিঃ উচ্চতায় থাকিতে হইবে যাহা ফিনিসড্ ফ্লোর লেভেল হইতে ছাদের অথবা ফলস্ ছাদের সর্বনিন্ম তল পর্যন্ত বুঝাইবে, তবে এই ধরণের বাসযোগ্য কক্ষের ক্ষেএে মেঝের ক্ষেএফলের এক তৃতীয়াংশ পরিমাণ এলাকায় সর্বনিন্ম ২.৪৪ মিঃ উচ্চতা রাখা যাইবে এবং শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষের ক্ষেএে নূন্যতম উচ্চতা ২.৪৪ মিঃ হইতে হইবে;
  • ঢালু ছাদের ক্ষেএে যেইখানে সিলিং নাই সেইখানে মেঝে হইতে ছাদের সর্বনিন্ম তল নূন্যতম ২ মিটার উচু হইতে হইবে এবং এই ক্ষেএে গড় উচ্চতা ২.৪৪ মিঃ এর কম হইতে পারিবে না;
  • ছাদ, ফোল্ডেড পেট, শেল ইত্যাদি এবং ফলস্ সিলিং এর নীচে অথবা শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে ফলস্ সিলিং না থাকিলে ডাক্ট এর নীচে মেঝে হইতে নূন্যতম উচ্চতা ২.৪৪ মিঃ হইতে হইবে;
  • আবাসিক নয় এমন ইমারত এর ক্ষেএে ছাদের নিন্ম তলের উচ্চতা নির্ধারণের প্রয়োজনীয় শর্তসমূহ নিন্মক্ত ছক অনুযায়ী হইতে হইবে-
ভবনের শ্রেণী নূন্যতম ছাদের উচ্চতা
শিক্ষা প্রতিষ্ঠান, প্রাতিষ্ঠানিক, বাণিজ্যিক, স্বাস্থ্য সেবা, সমাবেশ কক্ষ, ক্রীড়া ও সাংস্কৃতিক, ধর্মীয় ভবন শীতাতপ নিয়ন্ত্রিত নয় এমন ভবনের ক্ষেএে ৩মিঃ এবং শীতাতপ নিয়ন্ত্রিত ভবনের ক্ষেএে ২.৬মিঃ
শিল্প কারখানা, গুদাম ঘর, বিপদজনক ভবন, বিবিধ শীতাতপ নিয়ন্ত্রিত নয় এমন ভবনের ক্ষেএে ৩.৫মিঃ এবং শীতাতপ নিয়ন্ত্রিত ভবনের ক্ষেএে ৩মিঃ

(চ) কমিউনিটি স্পেস :
১) FAR এর আওাভুক্ত সর্বমোট ৩০০০ (তিন হাজার) বর্গ মিটারের অধিক ক্ষেএফল বিশিষ্ট আবাসিক ভবনে বসবাসকারীদের ব্যবহারের জন্য FAR ভূক্ত ও বসবাসের জন্য ব্যবহৃত ক্ষেএফলের (সিঁড়ি, লিফট্, লিফট্ লবী ইত্যাদিও ক্ষেএফল বাদে) নূন্যতম ৪% জায়গা বিভিন্ন সামাজিক সন্মেলন অনুষ্ঠানের জন্য নির্দিষ্ট করিয়া রাখিতে হইবে । অগ্নি-নিরাপওার বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করিয়া Exit এর ববস্থা ও শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা থাকিলে এই কমিউনিটি স্পেস বেসমেন্টে হইতে পারিবে; এবং
২) ১৩০০ (এক হাজার তিনশত) বর্গমিটার বা ততোধিক সাইজের আবাসিক জমিতে এ্যাপার্টমেন্ট নির্মাণ করিতে চাহিলে সম্পূর্ণ জমির অন্তত ১০% জায়গা উক্ত এ্যাপার্টমেন্টের বসবাসকারীগণের খেলার জায়গা হিসাব রাখিতে হইবে, যাহার অর্ধেক আচ্ছাদিত এলাকায় হইতে পারিবে, কিন্তু কোন রকম দেওয়াল দ্বারা আবদ্ধ করা যাইবে না এবং ইহা FAR এর হিসাবে অন্তর্ভূক্ত হইবে না ।

৬ষ্ঠ অধ্যায়
স্বাস্থ ও নিরাপওা
(৫৯)স্বাস্থ ও নিরাপওা :

(ক) আলো ও বায়ুপ্রবাহ :
১) প্রত্যেকটি ইমারতে জানালা, স্কাইলাইট (Skylight), ফ্যানলাইট (Fanlight) ও দরজার মাধ্যমে অথবা অন্য যে কোন প্রাকৃতিক উপায়ে স্বাভাবিক আলো-বাতাসের প্রবাহ রাখিতে হইবে;
২) আবাসিক বা বাণিজ্যিক কাজে ব্যবহৃত কক্ষের জানালার ক্ষেএফল ঐ কক্ষেও মেঝের ক্ষেএফলের নূন্যতম ১৫% এর সমান হইতে হইবে, যাহার কমপক্ষে অর্ধেক খোলা থাকিতে হইবে, তবে রান্নাঘর, টয়লেট, ইত্যাদির ক্ষেএে বিধি ৫৮(খ) ও বিধি ৫৮(গ) এর বিধান মানিতে হইবে;
৩) যদি ইমারতে যথাযথ শীতাতপ নিয়ন্ত্রণ, যান্ত্রিক বায়ুপ্রবাহ এবং কৃএিম আলোর ব্যবস্থা থাকে, সেইসব ক্ষেএে প্রাকৃতিক উপায়ে আলো ও বায়ুপ্রবাহের ব্যবস্থা না থাকিলে চলিবে;
৪) বেসমেন্টে সকল ধরণের প্রয়োজনীয় আলো, পানি ও বর্জ্য নিষ্কাশন ও বায়ুপ্রবাহের (প্রাকৃতিক বা কৃএিম) ব্যবস্থা নিশ্চিত করিতে হইবে এবং বায়ুপ্রবাহের ক্ষেএে প্রতিটি বেসমেন্টে পৃথক ব্যবস্থা থাকিতে হইবে;
৫) যদি কোন বসবাসযোগ্য কক্ষের আলো ও বাতাসের প্রধান উৎস আভ্যন্তরীণ অঙ্গন বা আঙিনা বা উঠান হয়, তবে তাহার মাপ নিন্মবর্ণিত ছক অনুযায়ী হইতে হইবে-

                             আভ্যন্তরীণ অঙ্গন বা আঙিনা বা উঠানের নূন্যতম ক্ষেএফল

                                                            (বসবাসযোগ্য কক্ষের জন্য)

তলার সংখ্যা সর্বোচ্চ উচ্চতা (মিঃ) আভ্যন্তরীণ উঠান বা অঙ্গনের নূন্যতম নেট ক্ষেএফল (বর্গ মিঃ)
৩ পর্যন্ত ১১
১৪ ১৬
১৭ ২৫
২০ ৩৬
২৩ ৪৯
২৬ ৬৪
২৯ ৮১
১০ ৩২ ১০০
১১ ৩৬ ১২১
১২-১৩ ৪২ ১৪৪
১৪-১৫ ৪৮ ১৯৬
১৬-১৭ ৫৪ ২৫৬
১৮ এবং তদূর্ধ্ব ৬৩ এবং তদূর্ধ্ব ৩৬১
আভ্যন্তরীণ উঠানের পরিমাপের ক্ষেএে ক্ষুদ্র বাহুর দৈর্ঘ্য বৃহওর বাহুর দৈর্ঘ্যের এক তৃতীয়াংশের কম হইবে না ।

৬) টয়লেটের জানালা আভ্যন্তরীণ অঙ্গন বা আঙিনা বা উঠান, আভ্যন্তরীণ এয়ারওয়েল বা লাইটওয়েল এবং বায়ু চিমনীতে খুলিতে পারিবে;
৭) স্বাভাবিক আলো এবং বায়ু চলাচলের মাএা ও মানের জন্য নিন্মবর্ণিত ছক অনুসরণ করিতে হইবে;

                                 আভ্যন্তরীণ এয়ারওয়েল বা লাইটওয়েল এর নূন্যতম মাপসমূহ

                                       (গোসলখানা, টয়লেট ও ওয়াটার ক্লোজেটের জন্য)

                             ভবনের উচ্চতা শ্যাফটের নূন্যতম নেট ক্রস সেকশন ক্ষেএফল (বর্গ মিঃ)  শ্যাফটের নূন্যতম প্রস্থ(মিটার)
তলা ডিজাইনের
৩ পর্যন্ত ১১ ১.৫ ১.০
১৪ ৩.০ ১.২
১৭ ৪.০ ১.৫
২০ ৫.০ ২.০
৬ তলার উর্ধ্বে ২০ মিটারের উর্ধ্বে ৬.৫ ২.৫
দ্রষ্টব্য :১) যান্ত্রিক বায়ু চলাচল ব্যবস্থা থাকিলে শ্যাফটের মাপসমূহ যান্ত্রিক ডিজাইনের প্রয়োজনের ভিওিতে নিশ্চিত করিতে হইবে।
২) ভবনের বহিরাঙ্গনে সংস্থানকৃত এয়ারওয়েল বা লাইটওয়েল এর ক্ষেএে এবং আবশ্যিক উন্মুক্ত স্থানের সহিত সংযুক্ত এয়ারওয়েল বা লাইটওয়েল সমূহের জন্য এই নূন্যতম পরিমাপ প্রযোজ্য হইবেনা।

(খ) সীমানা দেওয়াল :
১) আবাসিক ভবনের ক্ষেএে সীমানা দেওয়ালের উচ্চতা ৩ (তিন) মিটারের অধিক হইতে পারিবে না যাহা সংলগ্ন রাস্তার সর্বোচ্চ বিন্দু হইতে পরিমাপকৃত হইবে এবং সর্বোচ্চ ১.৭৫ মিটার উচ্চতা পর্যন্ত নিরেট ও বাকি অংশ বায়ু চলাচলের জন্য জালি অথবা গ্রীল করা যাইবে;
২) সরকারী এবং বিশেষ ভবনের ক্ষেএে সীমানা দেওয়ালের প্রয়োজন হইলে দৃষ্টি নিক্ষেপণের সুবিধার্থে প্রাথমিকভাবে জালি অথবা গ্রীল ব্যবহার করিতে হইবে;
৩) উপ-বিধি (১) ও (২) ব্যতীত অন্যান্য ক্ষেএে উচ্চতা ২.৭৫ মিটারের অধিক হইতে পারিবে না, যাহা সংলগ্ন রাস্তার সর্বোচ্চ বিন্দু হইতে পরিমাপকৃত হইবে, যাহাতে পার্শ্ব এবং পশ্চাতের দিকে সর্বোচ্চ ১.৭৫ মিটার পর্যন্ত নিরেট এবং বাকি অংশ বায়ু চলাচলের জন্য জালি অথবা গ্রীল ব্যবহার করা যাইবে এবং সন্মুখ অংশে সর্বোচ্চ ১ মিটার পর্যন্ত নিরেট করা যাইবে; বাকি অংশ বায়ু চলাচল ও দৃষ্টি নিক্ষেপণের জন্য জালি অথবা গ্রীল ব্যবহার করিতে হইবে; এবং
৪) পাহাড়ী বা অসমান সাইটে সীমানা দেওয়ালের উচ্চতা প্রতিটি স্প্যানের মধ্যবর্তী বিন্দু হইতে হিসাব করিতে হইবে এবং এইরূপ স??

মন্তব্য সমুহ

সাম্প্রতিক কমেন্ট
  • তাহলে এটা কি পানিতে ভাসে ?
  • I need question
  • https://drive.google.com/file/d/1jfI45yGzk7of5jDXODfVNmZvgPS7E7aR/view?usp=sharing
Similar Calculations
আর্কাইভ

মাস বছর