বিভিন্ন ধরনের ভাল্ব (প্লাম্বিং কাজে)

সংজ্ঞা: ভাল্ব এমন একটি উপকরণ যা পানি প্রবাহকে নিয়ন্ত্রন করে। একটি পানির পাইপে এটি পানি প্রবাহ বন্ধ এবং কম-বেশি করতে পারে।

নিচে কয়েক ধরনের ভাল্ব নিয়ে আলোচনা করা হল।

স্টপ ভাল্ব:

যেই পাইপের সাথে একে লাগানো হবে তার সাইজ এর অনুসারে এই ভাল্ব এর সাইজ হিসাবে দেখানে হয়। যেমন ২" পাইপে যদি এই ভাল্ব লাগানো জন্য তৈরি হয় তবে একে বলা হবে ২" ভাল্ব। ভাল্ব এর সাইজ যাই হোক না কেন, যেই পাইপে ফিট হবে সেটাই তার নাম্বার। সাধারণত এটি ব্রাস এর হয়। ব্রাস হলো পিতল+তামা+দস্তা দিয়ে তৈরি উপাদান।

এটি দুই রকম হয়ে থাকে

ক) ভেতরে থ্রেড বা প্যাচ

খ) বাইরে থ্রেড বা প্যাচ

ফেন্সি স্টপ ভাল্ব:

স্টপ ভাল্বের মতই। এটি সাধারণত ১৫ থেকে ২০ মিলিমিটার হয়ে থাকে। একে ওপেন স্টপকক ভাল্বও বলা হয়।

এঙ্গেল স্টপ ভাল্ব:

এই ভাল্ব খুব ব্যবহুত একটি ভাল্ব। এই ভাল্ব এর ইন এবং আউট ৯০ ডিগ্রী বা সমকোন এ থাকে। সাধারণত ফ্লাশ কমড,বেসিন,গীজার ইত্যাদিতে এই ভাল্ব থাকে। এটি ব্যবহারের করণে কোন একটি ফিক্সার মেরামত করার প্রয়োজন হলেও সম্পুর্ন পানি প্রবাহ বন্ধ রাখার প্রয়োজন হয় না। শুধু যেই ফিক্সার মেরামত করা হবে সেটি সংলগ্ন ভাল্বটি বন্ধ করলেই চলবে।

কনসিল স্টপ ভাল্ব:

শাওয়ার,মিক্সার ইত্যাদিতে গরম-ঠান্ডা পানি প্রবাহ নিয়ন্ত্রণ করার জন্য এই ভাল্ব ব্যবহার করা হয়। এটি ব্যবহার করা হয় কনসিল লাইনে।

গেইট ভাল্ব:

এটি পাইপের মধ্যে ব্যবহার করে পানির প্রবাহ বন্ধ বা কমানো হয়। ঘড়ির কাটার দিকে ঘোরালে এটির প্রবাহ কমে এবং এর বিপরিতে ঘোরালে প্রবাহ বাড়ে। এটি সাধারণত ১৫ থেকে ১০০ মি:মি: হয়ে থাকে।

বল ভাল্ব:

এর মধ্যে একটি গোলাকার বল থাকে। এই বলের মাঝে ছিদ্র থাকে। এটি সহজে নষ্ট হয়না এবং অনেকদিন ব্যবহার করা না হলেও এই ভাল্ব পরে ব্যবহার করা যায়। এই ভাল্ব সাধারণত মুল লাইনে ব্যবহার করা হয়। ৫০ মি:মি: থেকে ৩০০ মি:মি: পর্যন্ত এর সাইজ হয়ে থাকে।

ফুট ভাল্ব:

পাম্প এর সাকশন পাইপের নিচে এই পাম্প ব্যবহার করা হয়।

এয়ার রিলিফ ভাল্ব:

পুল এবং ফিল্টার এ এই ভাল্ব ব্যবহার করা হয়।

প্রেসার রিলিফ ভাল্ব:

হঠাৎ প্রেসার বেড়ে যাওয়া থেকে এই ভাল্ব রক্ষা করে। যেমন পাম্প,ভেসেল,প্রধান লাইন ইত্যাদিতে প্রেসার অনেক বেশি থাকে। এই প্রেসার সাধারন ফিক্সারগুলো ফেটে ফেলবে। এ থেকে রক্ষার জন্য এই ভাল্ব ব্যবহার করা হয়।

গ্লোব ভাল্ব:

পানির প্রবাহ কম-বেশি করার জন্য এই ভাল্ব ব্যবহার করা হয়। যেখানে প্রতিনিয়ত কম-বেশি করার প্রয়োজন হয় সেখানে এই ভাল্ব ব্যবহার করা হয়।

বাটারফ্লাই ভাল্ব:

এই ভাল্বে বৃত্তার চাকতি থাকে। এই চাকতিটি পানি প্রবাহ বরাবর থাকে। চাকতিটি পানির প্রবাহের দিকে প্যারালাল থাকেল প্রবাহ বেশি থাকে এবং সমকোন এ থাকলে পানি প্রবাহ বন্ধ হয়।

ফ্লোট ভাল্ব:

পানি উপচে পড়া থেকে রক্ষা পেতে এই ভাল্ব ব্যবহার করা হয়। যেমন পানির ট্যাংক,সিসটার্ন ইত্যাদি। পানি নির্দিষ্ট লেভেল অতিক্রম করলে এই ভাল্ব এর বলটি উপরে ভেসে উঠে। এবং পানি প্রবাহ বন্ধ করে দেয়।

মন্তব্যসমূহ

মোখলেছুর রহমান's picture

মন্তব্য করতে

সাদা-মাটা

  • কোনও HTML ট্যাগ কাজে আসবে না
  • ইন্টারনেট ঠিকানা এবং ইমেইল ঠিকানা সংক্রিয়ভাবে লিঙ্ক এ রুপান্তরিত হবে
  • লাইন এবং অনুচ্ছেদ সংক্রিয়ভাবে
CAPTCHA
This question is for testing whether or not you are a human visitor and to prevent automated spam submissions.