design

কংক্রিট মিক্স ডিজাইন

কংক্রিট এর মধ্যে মুল উপাদান থাকে সিমেন্ট, বালি ও পাথর। আর এদের সহায়ক হিসাবে থাকে পানি ও এডমিক্সার। ইঞ্জিনিয়ারিং এর ভাষাতে সিমেন্ট হলো বন্ডিং এজেন্ট। বালি হলো ফাইন এগ্রিগেট এবং পাথর হলো কোর্স এগ্রিগেট। পানি সিমেন্টের সাথে বিক্রিয়া করে সিমেন্ট+বালি+পাথরকে একটি উপাদানে বেধে ফেলে। পুরো উপাদান হয়ে পাথরের মত শক্ত। কিন্তু এগুলো কি ইচ্ছা মতো মেশানো যায় ?? না যায় না। সিমেন্ট,বালি,পাথর,পানি ও এডমিক্সার এর অনুপাতের উপরই নির্ভর করে কংক্রিট এর ক্ষমতা। 

কংক্রিট মিক্স ডিজাইন-উদাহরণ (এ.সি.আই)

কলামের জন্য কংক্রিট তৈরি করতে হবে। যার স্ট্রেন্থ হবে 4000  পি.এস.আই, এগ্রিগেটের সাইজ 20 মিমি ডাউন গ্রেড বা 3/4 ডাউন গ্রেড, এগ্রিগেটের ড্রাই রডেড ওজন 1600 কেজি/ঘনমিটার. বালির এফ.এম 2.8. সিমেন্ট টাইপ - সাধারণ পোর্টল্যান্ড সিমেন্টসমাধান: (এ. সি. আই অনুসারে)সাধারণ কাজের জন্য নন-এয়ার এনট্রেইনিং কংক্রিট ব্যবহার করতে হয়। আপেক্ষিক ঘনত্ব সিমেন্ট, কোর্স এগ্রিগেট ও ফাইন এগ্রিগেট এর যথাক্রমে 3.15, 2.68 এবং 2.64।

ক্যালকুলেশন

এখানে বিভিন্ন ধরণের ক্যালকুলেশন করা যাবে।  আপনাদের প্রয়োজন অনুযায়ি মন্তব্য করলে, আমরা সেই ধরণের আরও কিছু ক্যালকুলেশন এখানে যোগ করবো।আপাতত যেগুলি আছে তা হলো

1. Unit Converter - এক ইউনিট বা একক থেকে অন্য এককে পরিবর্তন

2. Concrete Work Estimate - কংক্রিট সিমেন্ট,বালি ও খোয়ার পরিমান বের করা

3. Brick Work Estimate- ইটের গাথুনীতে প্রয়োজনীয় ইট, বালি ও সিমেন্টের পরিমান বের করা

ট্যাগ

এষ্টিমেট সম্পর্কিত কথা

প্রস্তাবিত প্রকল্পের এষ্টিমেট করা বেশ জটিল, করব এখানে অনেক বিষয় জড়িত থাকে। সঠিক পর্যালোচনা, প্রশিক্ষণ এবং অভিজ্ঞতার মাধ্যমে ভাল প্রকৌশলী হওয়া যায়। প্রকল্পের মূল্য নির্ধারণে বিভিন্ন বিভাগ মুখ্য ভূমিকা রাখে। একজন ভাল এষ্টিমেটর এর এইগুলি সম্পর্কে জানতে হবে এবং সাবধান হতে হবে।

এষ্টিমেট চূড়ান্ত করার পূর্বে কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিচে দেয়া হল।

১) অনুরূপ প্রকল্প: একই ধরনের প্রকল্প থেকে ধরণ থেকে নিয়ে এসটিমেট করলে খুব ফলপ্রসূ হয়। অনুরূপ প্রকল্পের অভিজ্ঞতা খুব গুরুত্বপূর্ণ।

ডাবলি রি-ইনফোর্সমেন্ট ডিজাইন পদ্ধতি

১ম ধাপ:

সিংলী বীম হিসাবে , চওড়া (b)ও উচ্চতা (h) অনুযায়ী Mu বের করতে হবে। যেখানে রড এর অনুপাত ধরতে হবে কোড অনুযায়ী সর্বোচ্চ যা আসে। মনে  ρ = ρmax 

Mu = Ø As fy (d - a/2)

a = As fy / 0.85 fc' b

যদি মূল এই Mu প্রয়োজনীয় দরকারী মোমেন্ট থেকে কম হয় তাহলে ডাবলী হিসাবে ডিজাইন করতে হবে।

২য়  ধাপ:

অতিরিক্ত মোমেন্ট বের করতে হবে-

ট্যাগ