concrete

কংক্রিট এর বিভিন্ন উপাদানের মিশ্রণ অনুপাত

প্রতি ঘণ গজ বা ২৭ ঘণফুট কংক্রিট তৈরি করতে যে পরিমান মালামাল লাগে
৩০০০ পি.এস.আই এর জন্য

  1. সিমেন্ট ৫১৭ পাউন্ড
  2. ১৫৬০ পাউন্ড
  3. ১৬০০ পাউন্ড পাথর
  4. ৩২-৩৪ গ্যালণ পানি

৪০০০ পি.এস.আই এর জন্য

কংক্রিট মিক্স ডিজাইন

কংক্রিট এর মধ্যে মুল উপাদান থাকে সিমেন্ট, বালি ও পাথর। আর এদের সহায়ক হিসাবে থাকে পানি ও এডমিক্সার। ইঞ্জিনিয়ারিং এর ভাষাতে সিমেন্ট হলো বন্ডিং এজেন্ট। বালি হলো ফাইন এগ্রিগেট এবং পাথর হলো কোর্স এগ্রিগেট। পানি সিমেন্টের সাথে বিক্রিয়া করে সিমেন্ট+বালি+পাথরকে একটি উপাদানে বেধে ফেলে। পুরো উপাদান হয়ে পাথরের মত শক্ত। কিন্তু এগুলো কি ইচ্ছা মতো মেশানো যায় ?? না যায় না। সিমেন্ট,বালি,পাথর,পানি ও এডমিক্সার এর অনুপাতের উপরই নির্ভর করে কংক্রিট এর ক্ষমতা। 

কংক্রিট মিক্স ডিজাইন-উদাহরণ (এ.সি.আই)

কলামের জন্য কংক্রিট তৈরি করতে হবে। যার স্ট্রেন্থ হবে 4000  পি.এস.আই, এগ্রিগেটের সাইজ 20 মিমি ডাউন গ্রেড বা 3/4 ডাউন গ্রেড, এগ্রিগেটের ড্রাই রডেড ওজন 1600 কেজি/ঘনমিটার. বালির এফ.এম 2.8. সিমেন্ট টাইপ - সাধারণ পোর্টল্যান্ড সিমেন্টসমাধান: (এ. সি. আই অনুসারে)সাধারণ কাজের জন্য নন-এয়ার এনট্রেইনিং কংক্রিট ব্যবহার করতে হয়। আপেক্ষিক ঘনত্ব সিমেন্ট, কোর্স এগ্রিগেট ও ফাইন এগ্রিগেট এর যথাক্রমে 3.15, 2.68 এবং 2.64।

রোমের টেকসই প্রাচীন কংক্রিটের রহস্য

প্রাচীন রোমানরা যে এ যুগের চেয়ে উন্নত কংক্রিট তৈরি করতে পারত, এ কথা হয়তো অনেকেরই জানা। আধুনিক যুগের কংক্রিট যেখানে চার-পাঁচ দশকের মধ্যে ক্ষয়ে যেতে শুরু করে, সেখানে রোমানদের তৈরি কংক্রিট শত শত বছর ধরে টিকে আছে।
যারা ইতালি ভ্রমণ করেছে, তারা প্রাচীন রোমানদের স্থাপত্য প্রকৌশলের নজির দেখার সুযোগ পেয়েছে। রোমানদের তৈরি সুপ্রাচীন রাস্তা, ভবন, মন্দির শত শত বছর ধরে পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে আছে।

ম্যানুয়্যাল কংক্রিট তৈরি

বর্তমানে রেডি-মিক্স কংক্রিট এর ব্যবহার বাড়লেও অনেক ক্ষেত্রই ম্যানুয়্যাল বা সাইটের কংক্রিট তৈরি করা হয়। সাইটে কংক্রিট তৈরিতে মুলত দুইটি বিষয় নির্ভর করে
1. যদি রেডিমিক্স এর ভাল স্ট্রেন্থ বা শক্তি পাওয়া না যায়
2. কংক্রিট এর পরিমান কম হলে
বিশেষ করে এখনও বিভিন্ন কন্সট্রাকশন কাজে কলাম এর জন্য সাইটেই কংক্রিট তৈরি করা হয়। এবং বীম ও ছাদের জন্য রেডিমিক্স এর কংক্রিট ব্যবহার করা হয়।তবে যেহেতু এখনও রেডিমিক্স সব জায়গায় বা অঞ্চলে পাওয়া যায় না, তাই শহর থেকে দুরে এবং কম খরচের প্রজেক্ট এর ক্ষেত্র সাইটেই কংক্রিট নির্মাণ হয়ে থাকে।

সিভিল ইঞ্জিনিয়ারিং এর প্রধান শাখাগুলি

সিভিল ইঞ্জিনিয়ারিং এর প্রধাণ ৭ টি শাখা আছে নিচে এগুলো নিয়ে সংক্ষেপে আলোচনা করা হল

স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং

বাড়ি,হোটেল, পার্ক, ব্রীজ, বিল্ডিং ইত্যাদির উপরে নিজস্ব ভার বা বাইরের ভার প্রতিরোধ ক্ষমতা সহ বাতাস,পানি,ভুমিকম্প,তাপমাত্রা ইত্যাদির প্রভাব থেকে রক্ষার জন্য সিমেন্ট,বালি,রি-ইনফোর্সমেন্ট,কাঠ, অন্যান্য উপাদানের সমন্বয়ে সঠিক ডিজাইন করা হলো এই শাখার কাজ।

AutoCAD tutorial-04

আজ থেকে শুরু করবো একটি বাস্তব ড্রয়িং। এই ড্রয়িং করতে গিয়ে আমি ক্যাড এ যা যা করেছি তাই তুলে ধরব ধাপে ধাপে আশা করি এটি আপনাদের জন্য বেশি সহজবোধ্য হবে।

নিচে ড্রয়িংটির একটি ছবি যোগ করা হল

autocad sample drawing

প্রথমেই আমি এই ড্রয়িং করার জন্য প্রয়োজনীয় সেটিংস ঠিক করে নিয়েছি।

যেমন:

১। ইউনিট আর্কিটেকচারাল করেছি যা আমি autocad-tutorial-03 তে দেখিয়েছি

কংক্রিট এর চাপশক্তি পরীক্ষা

শক্ত হওয়া কংক্রিট এর চাপ শক্তি বা চাপ সহ্য সীমা জানার জন্য এই পরীক্ষা করা হয়। এটি শক্ত কংক্রিট এ করা হয়। এটি খুব সাবধানে করা হয়। ভুল তথ্য অনেক বড় সমস্যার কারণ হতে পারে।

ল্যাবরেটরিতে এই পরীক্ষা করা হয়। সাধারণত মেগাপ্যাসকল বা পি.এস.আই তে মাপ নেয়া হয়। ২৮ দিনে কংক্রিট এর চাপ সহ্য ক্ষমতা কত তা জানার জন্য এই পরীক্ষা করা হয়।

ট্যাগ