Rajuk

তিনশ ফুট সড়কে রাজউকের উচ্ছেদ অভিযান

  • বৃহস্পতিবার বেলা ১০টা থেকে সড়কের বসুন্ধরা কনভেনশন সিটির সামনে থেকে এ অভিযান শুরু হয়।

    অভিযানে ১০০ ফুট খাল খনন প্রকল্প এলাকায় গড়ে তোলা কয়েকটি ভবন ভেঙে দেওয়া হয়। এসব ভবনে বিভিন্ন রেস্তোরাঁ গড়ে তোলা হয়েছিল। এছাড়া পুলিশ হাউজিংয়ের সামনেও দুটি ভবন ভাঙা হয়েছে অভিযানে।
    বুধবার থেকে শুরু হওয়া এ অভিযানে বসুন্ধরা গ্রুপের মালিকানায় নির্মাণাধীন একটি ভবনের সামনের সীমানা দেয়াল ভেঙে দেওয়া হয়।

ট্যাগ

রাজউক ইমারত নির্মাণ বিধিমালা - ২০০৮ পর্ব-৪

 (৫১) সর্বোচ্চ অনুমোদনযোগ্য FAR :
১) সর্বোচ্চ অনুমোদনযোগ্য FAR প্লটের পরিমাণ, ব্যবহারের প্রকারভেদ এবং রাস্তার প্রস্থের ভিওি অনুযায়ী নিন্মবর্ণিত সারণী৩(ক) হইতে ৩(চ) অনুসারে নির্ধারিত হইবে :

                                                        সারণী-৩(ক)
ইমারতের জন্য রাস্তার স্বাভাবিক প্রস্থ, ফ্লোর এরিয়া অনুপাত (FAR) এবং সর্বোচ্চ ভূমি আচ্ছাদন (MGC) :

[Type: A (A1-A5) : আবাসিক বাড়ী ও হোটেল]

ট্যাগ

রাজউক ইমারত নির্মাণ বিধিমালা - ২০০৮ পর্ব-৩

(৩৩) নগর উন্নয়ন কমিটি :

ঢাকা মহানগরীর অবকাঠামো উন্নয়ন কার্যক্রম সমন্বয়, পরিকল্পনা প্রণয়ন, পরিবহন ব্যবস্থা উন্নয়ন, নিয়ন্ত্রণ বা বাস্তবায়নে সার্বিক সহায়তার জন্য সরকার নির্বাহী আদেশ বা প্রজ্ঞাপন জারীর মাধ্যমে সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তা, বিশিষ্ট নাগরিকবৃন্দ এবং বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি নগর উন্নয়ন কমিটি গঠন করিবে ।

(৩৪) নগর উন্নয়ন কমিটির গঠন :
নিন্মবর্ণিত ব্যক্তিবর্গকে লইয়া নগর উন্নয়ন কমিটি গঠিত হইবে, যথা :

ট্যাগ

রাজউক ইমারত নির্মাণ বিধিমালা - ২০০৮ পর্ব-২

(১৩) নির্মাণ অনুমোদনপএ : ১)কোন ব্যক্তি বা সরকারী বা বেসরকারী সংস্থা নতুন ভবন বা অবকাঠামো নির্মাণ করিতে বা বিদ্যমান ভবন বা অবকাঠামো পরিবর্তন, পরিবর্ধন বা সংযোজন করিতে ইচ্ছুক হইলে আইন অনুযায়ী নির্মাণ অনুমোদনপএ গ্রহণ করিতে হইবে । ২) উপ-বিধি (১) এ বর্ণিত নির্মাণ অনুমোদনপএের জন্য উপ-বিধি (৪) হইতে (১২) এ বর্ণিত প্রয়োজনীয় দলিলাদী এবং সংশ্লিষ্ট নকশা সমূহের ৮ (আট) প্রস্থ এবং নির্ধারিত ফি সহ নির্ধারিত ছক (ফরম-৩০১) এর মাধ্যমে আবেদন করিতে হইবে। ৩) আবেদনকারী এবং বিধি ৪১ এর আওতায় প্রণীত তালিকা মোতাবেক যথাযথ যোগ্যতাসম্পন্ন কারিগরী ব্যক্তিবর্গ নকশায় অমুদ্রিত স্বাক্ষর প্রদান করিবে এবং কারিগরী ব্যক্তিবর্গকে তাহ

ট্যাগ

রাজউক ইমারত নির্মাণ বিধিমালা - ২০০৮ পর্ব-১

রেজিস্টার্ড নং ডি এ-১; বাংলাদেশ গেজেট (অতিরিক্ত সংখ্যা) কতৃপক্ষ কতৃক প্রকাশিত, বৃহস্পতিবার, মে২৯, ২০০৮ইং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়; প্রঞ্জাপন, তারিখ : ১৩ জৈষ্ঠ ১৪১৫ বঙ্গাব্দ/ ২৭মে ২০০৮ খ্রিষ্টাব্দ, এস.আর.ও নং ১২০-আইন ২০০৮ । Building Construction Act, 1952 (Act No.

ট্যাগ

ভবন নির্মাণে জায়গা ছাড়ের পরিমাণ কমছে

ঢাকা মহানগরী এলাকায় নতুন ভবন নির্মাণের ক্ষেত্রে জটিলতা নিরসনের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা-২০০৮ সংশোধন করা হচ্ছে। নয়া বিধিমালা অনুযায়ী এখন থেকে রাজধানীতে ভবন নির্মাণের ক্ষেত্রে চারপাশের জায়গা ছাড় দেওয়ার পরিমাণ আড়াই শতাংশ কমানো হচ্ছে। এরই মধ্যে বিধিমালাটি সংশোধনীর খসড়া চূড়ান্ত করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। শিগগিরই এটি গেজেট আকারে প্রকাশ করা হবে। সরকারি একটি সূত্রে এ তথ্য জানা গেছে।

ট্যাগ