সর্বাধিক পঠিত রঙ এর গঠন তন্ত্র কংক্রিট এর সেটিং ভাল রঙ এর বৈশিষ্ট্য কখন এবং কিভাবে রং করতে হয় হ্যান্ড ডাই স্টক (Hand Die Stock)

ইটের কাজ

Md. Ashraful Haque, 11-Feb-2001
ভিউ : 28682

ইট অতি পরিচিত একটি উপাদান যা কন্সট্রাকশন এ অহরহ ব্যবহুত হয়। বলতে গেলে প্রায় সবধরনের বাড়ি-ঘর-অফিস এ ইটের ব্যবহার আছে। ইট অনেক পুরোনো সময় থেকেই ব্যবহুত হয়ে আসছে। কিন্তু ১৯ শতকে এর সবচেয়ে বেশি উন্নতি সাধন হয়। এই শতকেই বিভিন্ন ধরণের ইট শিল্পকারখানেতে তৈরি হতে শুরু করে। বর্তমানে বিভিন্ন সাইজ, বিভিন্ন মানের এবং বিভিন্ন রং এর ইট পাওয়া যায়। এই কারনে শুধু ইটের ফিনিশিং দিয়েও (বাইরের দিক) বর্তমানে বাড়ি-ঘর তৈরি করা হয়। অর্থাৎ কোন প্লাস্টার বা রং করা হয় না।

রোমানরা অনেক আগেই থেকে এই ইট ব্যবহার করে করে। নিচের ছবিগুলো ৫ শতকের

      

১৭ থেকে ১৮ শতকে ইংলিশরা ফেস ব্রিক এর ব্যবহার শুরু করে। ধারণা করা হয় ১৬ শতকে হ্যামপটম কোর্ট প্যালেস এর সঠিক প্রয়োগ হয় প্রথম।

১৮ শতকে থমাস জেফারসন এর বাড়ি মনটিসেলো যা ভার্জিনিয়াতে অবস্থিত আমেরিকার সরকার কর্তৃত গৃহীত হয়। এই বাড়িটির ছবি নিচে দেয়া হলো

প্রথমদিকে ইটের বাড়ি নির্মান হত সাধারণত কোন বড় বড় পাবলিক বিল্ডিং এ। ১৯ শতকের মাঝামাঝি থেকে সাধারণ বাড়ি ঘর এ এই ইটের প্রচলন শুরু হয় এবং বর্তমানের পরিস্থিতি আমরা সবাই জানি।

মন্তব্য সমুহ

সাম্প্রতিক কমেন্ট
  • তাহলে এটা কি পানিতে ভাসে ?
  • I need question
  • https://drive.google.com/file/d/1jfI45yGzk7of5jDXODfVNmZvgPS7E7aR/view?usp=sharing
Similar Calculations
আর্কাইভ

মাস বছর