Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

AutoCAD tutorial-03

আগের দুই পর্ব ছিল অটোক্যাড সম্পর্কে ধারণা এবং কাজ সম্পর্ক ধারনা নেওয়ার জন্য। এখন তিনটি বিষয় নিয়ে কাজ করব।

এই তিনটি বিষয় ড্রয়িং করার সময় কাজে লাগবে। এগুলি হল

১) ESC বাটন

২) unit কমান্ড

৩) zoom কমান্ড

১) কোন কমান্ড থেকে বের হওয়ার জন্য ESC বাটন চাপদিতে হয়। এই বাটনটি থাকে কিবোর্ড এর একদম উপরে এবং বামে। কিছু কিছু কমান্ড আছে যা এই বাটন চাপ না দেওয়া পর্যন্ত চালু থাকে যেমন লাইন,অফসেট, জুম ইত্যাদি।

২) পরিমাপ পদ্ধতি নির্বাচন করার জন্য unit কমান্ড ব্যবহুত হয়। এই কমান্ড এর সংক্ষিপ্ত হর un । এই কমান্ড দিলে নিচের মত একটি ডায়ালগ বক্স আসবে।

এখানে architectural এবং decimal বেশি ব্যবহুত হয়। architectural এ ফিট-ইঞ্চ পদ্ধতিতে ড্রয়িং হয় এবং decimal এ দশমিক পদ্ধতিতে। ঠিক এর নিচে আছে precision। এর কাজ হল উপরেরর প্রধান একক গুলির ক্ষুদ্রতমতা কত হবে। যেমন দশমিক এর পর কত ঘর পর্যন্ত হবে। ডানে আছে clockwise এ টিক দিলে কোন কিছু ঘোরানো বা রোটেশন এর প্রয়োজন হলে তা ঘড়ির কাটার দিকে হিসাব করতে হবে। নাহলে ঘড়ির কাটার উল্টোদিকে হিসাব করতে হবে।

Sample output এর নিচের দুই নাম্বার লাইনে আছে ৩.০০০<৪৫.০.০০০০। এটি আসলে পোলার স্থানাংক পদ্ধতি। এটা খুব একটা কাজে লাগে না। তবে ভবিষ্যতে এই নিয়েও লেখা হবে।

৩) জুম এর মাধ্যমে কাছে-দুরে বা ছোট-বড় করে দেখা যায়। এই কাজটি অনেক সময় করা হয়। যেমন আগের পর্ব যেমন লাইন একেছি। তাতে করে অনেক সময় সেই লাই দৃষ্টিগোচর হতেও পারে আবার নাও পারে। যদি দেখা না যায়। সেই ক্ষেত্র জুম কমান্ড ব্যবহার করতে হবে। যেহেতে অটোক্যাড এর ড্রয়িং এর পাতা বিশাল-বিশাল-বিশাল। তাই অনেক সময় মনিটরের বাইরে ড্রয়িং থাকতে পারে। তখন এই কমান্ড এর মাধ্যমে মনিটরের ভেতরে আনা হয়। জুম এর অনেক ধরণ আছে

  1. All
  2. Center
  3. Dynamic
  4. Extents
  5. Previous
  6. Scale
  7. Window
  8. Object

এর মধ্যে extents এবং window বেশি ব্যবহুত হয়। extents দিলে সকল ড্রয়িং মনিটরের মধ্যে আসবে। আর window দিলে একটি আয়াতারের উপর এবং নিচের দুই কোনা নির্বাচন করতে হবে। এবং সেই অনুযায়ি ছোট বা বড় হবে। মাউসের স্ক্রলবাটন ঘুরিয়েও ড্রয়িং জুম করা যায়।

z কমান্ড দিয়ে তার পর ধরণ নির্বাচন করতে হয়। যেমন extents এর জন্য e এবং window এর জন্য w দিয়ে স্পেসবার দিতে হয়।

নোট: যেকোন কমান্ড দেওযার পর কমান্ড লাইনের দিকে খেয়াল রাখতে হবে। অনেক কমান্ড এর সাথে []-এই ব্রাকেট এর মধ্যে বিভিন্ন অপশন থাকে। বড় হাতের বর্ণ গুলি টাইপ করে এই অপশন নির্বাচন করতে হয়। যেমন আমরা করেছি এই জুম কমান্ড এর সময়।

পুর্ববর্তি পার্টগুলি

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *