ইট বা ব্রিকস এর বিভিন্ন পরীক্ষা

ভাল কাজের জন্য ভাল মানের মালামাল দরকার। কনস্ট্রাকশন কাজে ইটের ব্যবহার বহুল। তাই ভাল ইটের বৈশিষ্ট্য যেমন জানা দরকার। তেমনি দরকার ইটের পরীক্ষার বিষয়ে কিছু। আজকে আমার জ্ঞানের সীমাবদ্ধতার মধ্যে থেকে কয়েকটি পরীক্ষার বিষয়ে বলবো

1. ক্র্যাশিং স্ট্রেন্থ : এটা দিয়ে ইটের কম্প্রেসিভ স্ট্রেন্থ বা চাপ সহ্য ক্ষমতা নির্ণয় করা হয়। এর জন্য পাঁচটি ইট স্যাম্পল হিসাবে নেওয়া হয়। এরপর এটিকে ক্র্যাশং মেশিনে দিয়ে , মেশিনের মাধ্যমে চাপ প্রয়োগ করা হয়। ইটের ভেঙ্গে যেত সেই বল প্রয়োজন হয়। সেই বল রেকর্ড করা হয়। এই ভাবে পাঁচটি ইটের শক্তি পরীক্ষা করা হয়। এর পর এই পাঁচটি ইটের কম্প্রেসিভ স্ট্রেন্থ এর গড় নেয়া হয়, এবং এই গড় মানই হলো ইটের কম্প্রেসিভ স্ট্রেন্থ।

2. ইফ্লোরেসেন্স টেষ্ট: এ্যালকেলির পরিমাণ বা লবণ পরীক্ষা করা হয় এর মাধ্যমে। লবন কনস্ট্রাকশন কাজের জন্য খুবই ক্ষতিকর। বাতাসের আদ্রতা থেকে পানি নিয়ে, লবন ইটের বাইরে চলে আসে। এর সার্ফেস বা তল সাদাটে হয়ে যায়। এই পরীক্ষার জন্য কয়েকটি ইটকে 24 ঘন্টা পানিতে চুবিয়ে রাখা হয়। তারপর এই ইটকে ছায়াতে শুকাতে হয়। শুকানোর পর যদি ইটের তলাতে সাদা সাদা ভেসে ওঠে তাহলে বুঝতে হবে লবন আছে। তলের 10% পর্যন্ত সাদা হলে সেই ইট ব্যবহার করা যেতে পারে। এর বেশি হলে ব্যবহার না করাই ভাল।

3. পানি শোষন ক্ষমতা: ইট কতটুকু পানি শোষন করে সেটাও জানা জরুরী। খুব বেশি পানি শোষণ করলে সেই ভাল না। এর জন্য প্রথমে শুকনা ইটের ওজন নেয়া হয়। তারপর এই ইটকে পানিতে 24 ঘন্টা চুবিয়ে রাখতে হয়। পাণি থেকে ইট ওঠানোর পর আর উপরিভাগ ভালভাবে কাপড় দিয়ে মুছে ওজন নিতে হবে। ভেজা ইটের ওজন থেকে শুকনা ইটের ওজন বিয়োগ করলে ইটের শোষিত পাণির ওজন পাওয়া যাবে। শোষিত পাণির ওজন এবং শুকনা ইটের ওজনের অনুতাপ 0.20  এর বেশি হতে পারবে না। অর্থাৎ ইটের পাণি শেষণ ক্ষমতা 20% পর্যন্ত গ্রহণযোগ্য।

4. হার্ডনেস পরীক্ষা: নখ বা একটু শক্ত কোনকিছু দিয়ে সাধারণ বল প্রয়োগে যদি কোন দাগ ফেলানো না যায় তাহলে বুঝতে হবে ইট ভাল

5. সাউন্ড বা শব্দ : এতে দুইটি ইট পরষ্পরকে ঠোকা দিয়ে দেখতে হবে। যদি শব্দটা টক-টক বা তীক্ষ্ণ শব্দ দেয় তাহলে ইটের গুণাগুণ ভাল বলে বিবেচিত হবে। আর যদি শব্দ ঢ্যাপ ঢ্যাপ বা ফাপাফাপ শব্দ দেয় তাহলে বঝতে হবে ইট তত ভাল না।

6.স্ট্রাকচার : ইটকে ভাংলে যদি এর মধ্যে কোন ছিদ্র না তাকে, যদি পাতলা ভাবে চলটা না ওঠে, যদি ভেতরের রং সুন্দর থাকে , তাহলে বুঝতে হবে ইট ভাল।

ট্যাগ