সর্বাধিক পঠিত রঙ এর গঠন তন্ত্র কংক্রিট এর সেটিং ভাল রঙ এর বৈশিষ্ট্য কখন এবং কিভাবে রং করতে হয় হ্যান্ড ডাই স্টক (Hand Die Stock)

AutoCAD tutorial-02

Md. Ashraful Haque, 10-Jul-2008
ভিউ : 146878

 আজকে আলোচনা করব স্থানাংক বা co-ordinate নিয়ে। এটা জানা থাকলে কাজ করতে অনেক সুবিধা হয়। এটা জানা ছাড়াও কাজ করা সম্ভব। কিন্তু আমি বলব এটা জেনে কাজ করাটা সুবিধাজনক এবং গুরুত্বপুর্ণ।

উপরের ছবিটি একটি আয়াতাকার। যার চারটি কোনা আছে। এই চারটি বিন্দুই আয়াতাকারের বৈশিষ্ঠ্য নির্ধারণ করে। যেমন এর আকার, আয়তন।

আবার মনে করুন আপনি একটি লাইন আকতে চাচ্ছেন তাহলে আপনার দুইটি বিন্দু দরকার। এবং প্রতিটি বিন্দুরই স্থানাংক থাকে। একটি কাগজে কোন কিছু আকতে গেলে দুই দিকের স্থানাংক লাগে। একটি হল এক্স (X) এবং অপরটি হলো ওয়াই (Y)। আবার ত্রিমাত্রিক বা বাস্তবে আরও একটি অতিরিক্ত দিক লাগে তাহলো জেড (Z)।

বর্তমানে দুইমাত্রিক বা 2D নিয়ে আলোচনা করব।

ধরুন আপনি উপরের আয়াতাকারটি আকতে চাচ্ছেন, এই ক্ষেত্র আপনি দুইভাবে আকতে পারেন

১) আপনি সরাসরি একটি আয়াতাকার আকবেন

২) চারটি লাইন অংকন করার মাধ্যমে

আমি ২ নম্বর উপায় নিয়ে আলোচনা করব। কেননা প্রথমটি অতি সহজ। দ্বিতীয় পদ্ধতি থেকে আপনি স্থানাংক সম্পর্কে ভাল ধারনা পাবেন।

প্রথমে লাইন ড্র করতে হলে আমাকে line কমান্ড দিতে হবে। লাইন কমান্ড এর সংক্ষিপ্ত হল, line এর প্রথম অক্ষর " l "। এল লিখে কি বোর্ড এর এনটার বাটন বা স্পেসবার এর চাপ দিতে হবে।

মনযোগ: কমান্ড দেওয়া বলতে বোঝায়, নির্দষ্ট কাজের জন্য এর সংক্ষিপ্ত শব্দ বা বর্ণ টাইপ করে এনটার বা স্পেসবার চাপ দেওয়া। যেমন লাইন এর জন্য l, বৃত্তের জন্য c, চতুর্ভুজের জন্য rec ইত্যাদি।

কমান্ড দেওয়ার পর কমান্ডলাইনের দিকে লক্ষ্য রাখুন

এখানে লেখা থাকবে

LINE Specify first point:

অর্থাৎ আপনাকে প্রথম পয়েন্ট নির্বাচন করতে হবে। কোন এক জায়াগায় ক্লিক করেও করতে পারেন। আবার কো-অর্ডিনেট বা স্থানাংক দিয়েও করতে পারেন। ধরে নেই আমরা ০,০ পয়েন্ট থেকে লাইন শুরু করতে চাই। তাহলে ০,০ লিখে স্পেসবার দেই ( স্পেসবার বা এন্টার উভয় বাটন কমান্ডের জন্য একই কাজ করে)।

এখন লেখা থাকবে

Specify next point or [Undo]:

অর্থাৎ পরের বিন্দুটি কোথায় হবে, যেই পয়েন্ট এবং প্রথম পয়েন্ট যোগ করলে একটি লাইন হবে। এই ক্ষেত্রে আমরা লিখতে পারি 0,3 অথবা 5,0।

যদি 0,3 লিখি তাহলে বামের লাইন তৈরি হবে। আর যদি 5,0 লিখি তাহলে নিচের লাইন তৈরি হবে।

ধরে নিলাম আমরা 0,3 লিখেছি। এবার এর পরের বিন্দুটি দিতে হবে। এইবার কোন বিন্দুর স্থানাংক দিলে ঐ বিন্দু এবং আগের বিন্দুটি যোগ হয়ে লাইন হবে। এই ক্ষেত্রে আমরা যদি 5,3 দেই তাহলে উপরের লাইন হবে। কেননা 0,3 এবং 5,3 বিন্দু দুইটি সরল রেখা দ্বারা যুক্ত হবে।

আমরা কিন্তু শুরু করেছিলাম 0,0 বিন্দু থেকে। কিন্তু আমরা যদি প্রথমে ০,০ না লিখে যেকোন স্থানে ক্লিক করে বিন্দু নির্বাচন করতাম তাহলে সেই বিন্দু থেকে লাইন শুরু হত।

সেই ক্ষেত্রে 0,3 না লিখে লিখতে হত @0,3 এবং পরেরবার 5,3 না লিখে লিখতে হত @5,0। অর্থাৎ @ দিলে আগের বিন্দু 0,0 হিসাবে চিন্ত করা হয়। এইটা অবশ্যই খেয়াল রাখতে হবে। তবে ২০১২ ভার্সনে @ না দিলেও আগের বিন্দু ০,০ হিসাবেই ধরা হয়।

মন্তব্য সমুহ

সাম্প্রতিক কমেন্ট
  • তাহলে এটা কি পানিতে ভাসে ?
  • I need question
  • https://drive.google.com/file/d/1jfI45yGzk7of5jDXODfVNmZvgPS7E7aR/view?usp=sharing
Similar Calculations
আর্কাইভ

মাস বছর